প্রকল্পের নামঃ তথ্যআপাঃ তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়)।
উদ্যোগী মন্ত্রণালয়ঃ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
বাস্তবায়নকারী সংস্থাঃ জাতীয় মহিলা সংস্থা
মেয়াদঃ এপ্রিল ২০১৭ হতে জুন ২০২৫
জনবলঃ মতলব উত্তর উপজেলা তথ্যকেন্দ্রে মোট জনবল চারজন (০৪)। তথ্যসেবা কর্মকর্তা একজন (০১), তথ্যসেবা সহকারী দুইজন (০২), অফিস সহায়ক একজন (০১)
মীনা দলঃ মতলব উত্তর উপজেলা তথ্যকেন্দ্রে মীনা দলের সদস্য পাঁচজন (০৫)। ‘‘জাতীয় কৃতিত্ব অর্জনে প্রতিশ্রুতিমনা” ই-লানিং, মার্চেন্ডাইজিং এবং অন্যান্য কারিগরি কাজে মহিলাদের প্রতীকী জাগরণ হিসেবে কাজ করবে।
সরকার কর্তৃক গৃহীত রূপকল্প-২০২১, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা (২০১৬-২০২০) এবং এসডিজি’র লক্ষ্যমাত্রায় নারীর ক্ষমতায়নের বিষয়ে বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে। বাংলাদেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারী। অর্থনৈতিক কর্মকান্ডে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়ন দেশের সার্বিক অগ্রগতির অন্যতম শর্ত। নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। বাংলাদেশের গ্রামের অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত কিংবা কম সুবিধাপ্রাপ্ত নারীর তথ্যে প্রবেশাধিকার এবং তাদেরকে তথ্যপ্রযুক্তির সেবা প্রদান নি:সন্দেহে নারীর ক্ষমতায়নকে ত্বরান্বিত করবে। এ লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক “তথ্যআপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন” শীর্ষক প্রকল্পটি গৃহীত হয়।
প্রকল্পের উদ্দেশ্যসমূহ ঃ
মূল উদ্দেশ্য: গ্রামীণ সুবিধাবঞ্চিত মহিলাদের তথ্যপ্রযুক্তিতে প্রবেশাধিকার এবং তথ্যপ্রযুক্তিভিত্তিক সেবাপ্রদানের মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন।
লক্ষ্যভুক্ত মহিলাদের জন্য ৬টি বিষয়ে সম্পূর্ণ বিনামূল্যে সেবা প্রদান করা । যেমনঃ স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, ব্যবসা, আইনী সহায়তা এবং জেন্ডার।
i. স্বাস্থ্য সংক্রান্তঃ তথ্যকেন্দ্র হতে বিনামূল্যে ডিজিটাল ডিভাইস ব্যবহার করে ইন্টারনেটভিত্তিক নিম্নলিখিত প্রাথমিক স্বাস্থ্য সেবাসমূহ প্রদান করা হয় :
ii. শিক্ষা সংক্রান্তঃ ইন্টারনেট ব্যবহার করে শিক্ষা বিষয়ক যে সমস্ত সেবা প্রদান করা হয়
এছাড়া ক্যারিয়ার বিষয়ক পরামর্শসহ বিভিন্ন রকম সেবা প্রদান করা হয়।
iii. কৃষি বিষয়ক যে সকল সেবা প্রদান করা হয়:
তথ্যআপারা গ্রামীণ নারীদের প্রয়োজনীয় কৃষি সংক্রান্ত পরামর্শ প্রাপ্তিতে সহায়তা করেন। উঠান বৈঠকে কৃষি কর্মকর্তাকে রিসোর্স পার্সন হিসেবে আমন্ত্রণ জানানো হয়। সেখানে গ্রামীণ নারীদেরকে কৃষি বিষয়ক পরামর্শ প্রদান করা হয় এবং কোন নারী তার কৃষির সমস্যা সংক্রান্ত বিষয় কৃষি কর্মকর্তাকে অবহিত করে তার সমাধানে পরামর্শ পাচ্ছেন। তাছাড়া তথ্যআপারা ডোর টু ডোর সেবার আওতায় গ্রামীণ নারীদের কৃষি সংক্রান্ত সমস্যা জেনে তাদের সমস্যা আক্রান্ত কৃষির ছবি/ভিডিও ধারণ করে উপজেলা পর্যায়ের কৃষি কর্মকর্তাদেরকে তা প্রেরণ করে পরামর্শ গ্রহণ করেন এবং নারীদেরকে প্রদান করেন।
iv. ব্যবসা সংক্রান্ত যে সকল সেবা প্রদান করা হয়:
তথ্য আপার অন্যতম সেবা হচ্ছে তথ্যকেন্দ্রের মাধ্যমে ই-কমার্স সহায়তা প্রদান। এ লক্ষ্য অর্জনের মাধ্যমে গ্রামীণ সুবিধাবঞ্চিত, কমসুবিধাপ্রাপ্ত দরিদ্র ও অসহায় নারীদের মধ্য থেকে উদ্যোক্তা তৈরি, উপজেলায় উদ্যোক্তা নির্বাচন, তাদের মোটিভেশন প্রদান,এবং তাদের উৎপাদিত পণ্য ই-কমার্স লালসবুজ ডট কম (www.laalsobuj.com) মার্কেটপ্লেসে নিবন্ধনকরণ ও তাদের পণ্য ই-কমার্স প্ল্যাটফর্মে উপস্থাপন কাজে সহায়তা করছে। তথ্যআপারা ই-কমার্সে গ্রামীণ নারীদের সবরকম সহায়তা প্রদান করছেন। পাশাপাশি কোন নারী ব্যবসার জন্য লাইসেন্স প্রাপ্তির চেষ্টা করলেও তথ্যআপারা সে বিষয়েও তাদেরকে পরামর্শ প্রদান করেন।
v এবং vi) আইন ও জেন্ডার বিষয়ক যে সকল সেবা প্রদান করা হয়:
নারীদের প্রতি সহিংসতা ও বৈষম্য দূর করার জন্য বাংলাদেশের সংবিধানে সুনির্দিষ্ট নির্দেশনাসহ বিভিন্ন আইন, নীতি এবং আন্তর্জাতিক পর্যায়ে প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও এ সম্পর্কে অজ্ঞতা এবং প্রয়োজনীয় সহায়তার অভাবে অনেকক্ষেত্রে নারী এ সকল আইনগত সুরক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন। তথ্যআপারা নারীর অধিকার প্রতিষ্ঠা ও ক্ষমতায়ন এবং বিচার প্রার্থীতায় নারীর অভিগম্যতা (Access) নিশ্চিত করার ক্ষেত্রে সহায়তা প্রদান করে থাকেন। প্রয়োজন অনুযায়ী তাদেরকে নারী নির্যাতন প্রতিরোধ সেলের সাথে যোগাযোগ, স্থানীয় প্রশাসন ও পুলিশ স্টেশনের সাথে যোগাযোগ এবং জাতীয় আইনগত সহায়তা সংস্থার স্থানীয় কার্যালয়ে যোগাযোগের ক্ষেত্রে সহায়তা প্রদান করেন। নারীদের অধিকার, পরিবারে তার ভূমিকা, বাল্যবিবাহ, যৌতুক, ফতোয়া ও পারিবারিক সহিংসতায় করণীয় বিষয়ে তাদেরকে সচেতন করার জন্য উঠান বৈঠক ও ডোর টু ডোর সেবার মাধ্যমে তথ্যআপারা পরামর্শ প্রদান করে থাকেন। এ বিষয়ে সরকারের যে বিভিন্ন উদ্যোগ রয়েছে সেগুলো অবহিত করার পাশাপাশি এ সংক্রান্ত জরুরি সেবার নম্বরসমূহ তাদেরকে প্রদান করেন যেন যে কোন জরুরি মুহুর্তে তারার সেগুলো থেকে সেবা গ্রহণ করতে পারেন।
অন্যান্য সেবাসমূহ:
উপরোক্ত ০৬ টি ক্ষেত্রে সেবাপ্রদান ছাড়াও তথ্য প্রযুক্তিনির্ভর অন্যান্য যে সকল সেবাসমূহ প্রদান করা হয় তন্মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ফ্রি ইন্টারনেট ব্রাউজিং, ই-মেইল আদান প্রদান, বিদেশে অবস্থিত নিকটাত্নীয়ের সাথে স্কাইপিতে কথা বলা, সরকারের বিভিন্ন সামাজিক নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের আবেদন ফরম অনলাইনে পূরণ ইত্যাদি কার্যক্রম বাস্তবায়ন করে থাকেন তথ্যআপারা।
এছাড়া ও প্রতিমাসে দুইটি করে উঠান বৈঠকের মাধ্যমে গ্রামীণ নারীদের প্রশিক্ষণ প্রদান করা হয়।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস